ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, এপ্রিল ২০, ২০২৪ |

EN

শেখ হাসিনার পরিকল্পনায় দেশে আজ ইলিশের উৎপাদন বেড়েছে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

শাফিউল মিল্লাত, পিরোজপুর প্রতিনিধি | আপডেট: শনিবার, এপ্রিল ১, ২০২৩

শেখ হাসিনার পরিকল্পনায় দেশে আজ ইলিশের উৎপাদন বেড়েছে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী
মৎস্য ও  প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন,‘ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী পরিকল্পনায় ও একান্ত প্রচেষ্টায় দেশে আজ ইলিশের উৎপাদন বেড়েছে দেশ আজ মাছ ও মাংসে স্বয়ংসম্পূর্ন। আজ আমাদের দেশের মাছ বিদেশে রপ্তানী করে বিপুল পরিমান বৈদেশকি মুদ্রা আর্জন করা সম্ভব হচ্ছে। বাংলাদেশের ইলিশ মাছ রক্ষায়  মৎস্য বিভাগ ব্যাপকভাবে গবেষনা করে তা রক্ষা করতে কাজ করছেন। আজ দেশে সারা বছর ধরে বড় ইলিশ পাওয়া যাচ্ছে। গত মাত্র ৪-৫ বছর আগেও ইলিশ রক্ষায় বেশ ঝুঁকিতে ছিলো বাংলাদেশ। আমরা মনে করতাম আমাদের সন্তানদের কাছে ইলিশ হবে ছবির মতো। গত ২০০৮-০৯ অর্থ বছরে যেখানে ইলিশের উৎপাদক ছিলো ২ লাখ ৯৮ হাজার মেট্রিক টন। আর এখন ২০২১-২২ অর্থ বছরে তা বৃদ্ধি পেয়ে ৫ লাখ ৬৭ হাজার মেট্রিক টনে পৌঁছেছে। এ সব কিছুই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত চেষ্টায়।

শনিবার (০১ এপ্রিল) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের উদ্যোগে অনুষ্ঠিত জাটকা সংরক্ষন সপ্তাহ ২০২৩ এর উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন’।

এ সময় মন্ত্রী স্থানীয় ইলিশ আরোহনকারী মৎস্যজীবীদের উদ্দেশ্যে বলেন, ‘মা ইলিশ ও জাটকা ইলিশ ধরবেন না। এ সব মাছই আগামী দিনের সম্পদ। একটি মা ইলিশ একবারে ৬ লক্ষ মাছ দেয়’। এ সময় মন্ত্রী আরো বলেন, ‘আ’লীগ ক্ষমতায় থাকলে বাংলাদেশ সহ দেশের দক্ষিনাঞ্চলে ব্যাপক উন্নয়ন হয়। তাই দক্ষিনাঞ্চলের উন্নয়নের জন্য আগামী নির্বাচনে আবারও শেখ হাসিনার নেতৃত্বাধীন আ’লীগকে নৌকা মার্কায় ভোট দিতে আহবান জানান’।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ে সচিব ড. নাহিদ রশীদ এর সভাপতিত্বে পিরোজপুর সদর উপজেলার হুলারহাট মাধ্যমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত জাটকা সংরক্ষন সপ্তাহ ২০২৩ এর উদ্বোধন অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার মাহবুবুল হক, নৌ পুলিশের ডিআইজি মো. মিজানুর রহমান, বাংলাদেশ নৌ বাহিনীর ক্যাপ্টেন এসএম এনামুল হাসান, পিরোজপুর জেলা প্রশাসক মোহাম্মাদ জাহেদুর রহমান, জেলা পুলিশ সুপার মোহাম্মাদ সাঈদুর রহমান, জেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক এসএম তানভীর আহম্মেদ, জেলা মৎস্যজীবী লীগের সভাপতি শিকদার চাঁন প্রমুখ। 

এ সময় উপস্থিত ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারন সম্পাদক ইসাহাক আলী খান পান্না, জেলা যুবলীগের সভাপতি মো. আক্তারুজ্জাম ফুলু, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান এসএম বায়েজিদ হোসেন প্রমুখ।

উদ্বোধন অনুষ্ঠান শেষে জেলার কঁচা নদীতে হুলারহাট নৌ বন্দর (লঞ্চঘাট) থেকে বেকুটিয়ায় অবস্থিত ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব  অষ্টম বাংলাদেশ চীন-মৈত্রী সেতু’ পর্যন্ত ৩ কিলোমিটা নদী পথে ২ শতাধীক ট্রলারে মৎস্যজীবি ও সংশ্লিষ্টদের নিয়ে এক বিশাল নৌ-র‌্যালীর আয়োজন করা হয়।
 
উল্লেখ্য, এর আগে এ ধরনের অনুষ্ঠান জাতীয় পর্যায় অনুষ্ঠিত হতো। কিন্তু জেলা পর্যায় পিরোজপুরে এই প্রথম এমন আয়োজন করা হয়।