ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ |

EN

নেত্রকোণায় স্বাধীনতা দিবসের র‌্যালিতে বিএনপি-পুলিশ সংঘর্ষ

আব্দুর রহমান ঈশান, নেত্রকোণা প্রতিনিধি | আপডেট: রবিবার, মার্চ ২৬, ২০২৩

নেত্রকোণায় স্বাধীনতা দিবসের র‌্যালিতে বিএনপি-পুলিশ সংঘর্ষ
নেত্রকোণার দূর্গাপুরে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে উপজেলা বিএনপির উদ্যোগে আয়োজিত র‍্যালিসহ শ্রদ্ধা নিবেদনের সময় পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ফাঁকা গুলি ছুড়ে ও বিএনপির ৪ নেতাকর্মীকে আটক করেছে। 

আটককৃতরা হচ্ছে- জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ইমাম হাসান আবু চাঁন, দূর্গাপুর পৌর বিএনপির আহ্বায়ক আতাউর রহমান ফরিদ, দূর্গাপুর পৌর যুবদলের আহ্বায়ক আবু সিদ্দিক রুক্কু ও যুবদল নেতা শাহ আলম।

তবে জেলা পুলিশের পক্ষ থেকে বলা হয় র‌্যালি নিয়ে ফুল দিতে যাওয়ার সময় বিএনপি নেতা-কর্মীরা পুলিশকে দেখে গালি-গালাজ ও ইটপাটকেল নিক্ষেপ করে। পরে উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার শুরু হয়। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৪ রাউন্ড ফাঁকা গুলি করে পুলিশ।

পুলিশ ও স্থানীয় বিএনপি সূত্রে জানা গেছে, সকাল ১০টায় মহান স্বাধীনতা দিবসে ব্যানার নিয়ে র‌্যালি করার সময় পুলিশের সঙ্গে কথা কাটাকাটি হয় বিএনপি নেতা-কর্মীদের। পরে উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি ছুঁড়ে। এ সময় ৪ বিএনপির নেতা-কর্মীকে আটক করা হয়। বর্তমানে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে বলেও জানায় পুলিশ।

দূর্গাপুর উপজেলা বিএনপির আহ্বায়ক আলম ভূঁইয়া জানান, সকালের দিকে আমরা উপজেলার কাচারি মোড় থেকে ব্যানার নিয়ে শহীদবেদিতে ফুল দিতে চাইলে পুলিশ ব্যানার নিতে বাঁধা দেয়। পরে আমরা সেখান থেকে স্থান ত্যাগ করার সময় পুলিশ ছাত্রদল-যুবদল নেতাকর্মীদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে। পরে পুলিশ আমাদের উপর হামলা করে ও গুলি ছুঁড়ে। এ সময় আমাদের চার জন নেতাকর্মীদের আটক করে।

এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন কেন্দ্রীয় বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল। তিনি বলেন, স্বাধীনতা দিবসের এমন কর্মসূচিতেও যদি পুলিশ বাঁধা দেয় তাহলে এর চেয়ে ন্যাক্কার জনক ঘটনা আর কি হতে পারে।

নেত্রকোনা অতিরিক্তি পুলিশ সুপার (মিডিয়া উইং) মো. লুৎফুর রহমান জানান, বিএনপির নেতাকর্মীরা র‌্যালি করে শহীদবেদিতে যাওয়ার সময় পুলিশকে দেখেই অকথ্য ভাষায় গালিগালাজ ও ইট পাটকেল মারতে থাকে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ফাঁকা গুলি ছুঁড়ে। বর্তমানে পরস্থিতি স্বাভাবিক রয়েছে। 

এ ঘটনয় নেত্রকোনা জেলা বিএনপির সদস্য সচিব ড. রফিকুল ইসলাম হিলালী তাৎক্ষণিক ভাবে ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।