ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

ফরিদপুরের ৩ উপজেলায় ২৫টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব দেওয়া হবে: পলক

সৈয়দ তারেক মো.আব্দুল্লাহ্, বোয়ালমারী, ফরিদপুর | আপডেট: শুক্রবার, মার্চ ১৭, ২০২৩

ফরিদপুরের ৩ উপজেলায় ২৫টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব দেওয়া হবে: পলক
ফরিদপুরের মধুখালীর ব্রাহ্মণকান্দায় আব্দুর রহমান টেকনিক্যাল কলেজ ও  আয়েশা সামী কলেজের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুরে ফরিদপুরের মধুখালী আব্দুর রহমান টেকনিক্যাল কলেজ ও আয়েশা-সামী জেনারেল কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে  মধুখালীর ইউএনও ও আব্দুর রহমান টেকনিক্যাল কলেজের সভাপতি আশিকুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, জামায়াত-বিএনপির আমলে বিদ্যুৎ ছিল ত্রিশ ভাগ। সেখানে শেখ হাসিনা দিয়েছেন শতভাগ। এর ফলে দেশের মানুষের কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে। 

তিনি বলেন, সারাদেশে এ পর্যন্ত ১৩ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। ২০২৫ সাল নাগাদ আরো ১০ হাজার ল্যাব স্থাপন করা হবে। সবাইকেই ল্যাব দেওয়া হবে তবে শর্ত হচ্ছে উচ্চ শিক্ষা গ্রহনের সময় কোন শিক্ষার্থী যেন কম্পিউটার পরিচালনায় অদক্ষ না থাকে। দেশে প্রায় ৬ হাজার ফ্রিল্যান্সার কাজ করছে। 

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষক, সাংবাদিক, ডাক্তার, ইঞ্জিনিয়ার, সচিব, মন্ত্রি যাই হতে চাইলে আইসিটির নুন্যতম জ্ঞান তোমাকে অর্জন করতেই হবে। মধুখালী, বোয়ালমারী ও আলফাডাঙ্গা উপজেলায় আরো ২৫টি শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠার ঘোষণা দেন তিনি।  
বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার ও ফরিদপুর-১ আসনের সাবেক এমপি বীরমুক্তিযোদ্ধা আব্দুর রহমান বলেছেন, 'শেখ হাসিনাই আজ বাংলাদেশ। বিশ্বসভায় তিনি সৎ প্রধানমন্ত্রীদের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। তিনি ২৪ ঘন্টার ২০ ঘন্টাই কাজ করেন। এমনকি ক্রিকেট খেলায় যখন লিটন দাসরা ছক্কা মারেন সেটাও প্রধানমন্ত্রী দেখেন। পুরো বাংলাদেশটাই প্রধানমন্ত্রী নজরে রেখেছেন। 

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে শিক্ষা, সংস্কৃতিসহ সকল পর্যায়ে উন্নয়ন হয়। স্মার্ট বাংলাদেশ গড়তে সবাইকে মিলেমিশে একযোগে কাজ করতে হবে। এই কলেজ প্রতিষ্ঠান থেকে যারা পাশ করেছেন তারা আজ দেশের বিভিন্ন জায়গায় কাজ করছেন। 

 এ কথাগুলো বলেন আব্দুর রহমান। এর আগে ক্রীড়া অনুষ্ঠান বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। 

ক্রীড়া অনুষ্ঠানের উদ্বোধক শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে আওয়ামী লীগের বিকল্প নেই । মধুখালী, বোয়ালমারী ও আলফাডাঙ্গা উপজেলায় শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা হলে শিক্ষার্থীরা আইসিটি ক্ষেত্রে অনেক দূর এগিয়ে যাবে । ১৮ কোটি মানুষকে ভালো রাখছেন একজন নারী। তিনিও একজন মা, তিনি পারলে তোমরাও পারবে। নতুন কারিকুলাম চালু হয়েছে। মুখস্থ নির্ভরতা আর থাকবে না। শিক্ষার্থী যোগ্যতা অর্জন করবে, বাস্তব সমস্যার সমাধান করবে। মাঠে ঘাটে গিয়েও তারা সব কিছু দেখবে ও শিখবে। তোমরাই আগামীর বাংলাদেশ। 

কলেজ গভর্নিং বডির সদস্য ও মধুখালী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল হক বকুর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পাশ্ববর্তী মাগুরা-২ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শেখর, মধুখালী উপজেলা চেয়ারম্যান মো শহীদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মো.  আসাদুজ্জামান মিন্টু,কেন্দ্রীয় আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক  উপকমিটির সদস্য,আব্দুল্লাহ্ আল মামুন, বোয়ালমারী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান মীরদাহ পিকুল, মধুখালি উপজেলা চেয়ারম্যান শহিদুল ইসলাম,  পৌরসভার মেয়র মোরশেদ লিমন, বোয়ালমারী পৌর মেয়র সেলিম রেজা, উপজেলা ভাইস চেয়ারম্যান মুরাদুজ্জামান প্রমুখ । এ সময় বোয়ালমারী, মধুখালী ও আলফাডাঙ্গার আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলী ও ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ক্রীড়া অনুষ্ঠান শেষে বিকেল ৪টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।