ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

সপ্তাহে ৩ দিন ছুটির কথা ভাবছে সৌদি আরব

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: সোমবার, মার্চ ১৩, ২০২৩

সপ্তাহে ৩ দিন ছুটির কথা ভাবছে সৌদি আরব
সংযুক্ত আরব আমিরাতের পর এবার সপ্তাহে তিনদিন ছুটি কার্যকর করার কথা ভাবছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে এ তথ্য। 

দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এক টুইটের জবাবে জানিয়েছে, সাপ্তাহিক ছুটি তিনদিনে বাড়ানো যায় কি না সে বিষয়ে তারা দেশের বর্তমান কর্মব্যবস্থা পর্যালোচনা করছে।

টুইট বার্তায় বলা হয়েছে, সংশ্লিষ্ট সৌদি মন্ত্রণালয় দেশে আরও কর্মসংস্থান সৃষ্টি এবং স্থানীয় ও আন্তর্জাতিক বিনিয়োগ বাড়ানোর জন্য বাজারকে আকর্ষণীয় করে তুলতে কাজ করে যাচ্ছে। এর সঙ্গে সামঞ্জস্য রেখে সপ্তাহে ৩ দিনের ছুটির বিষয়টি বিবেচনার জন্য বর্তমান কর্মব্যবস্থা পর্যালোনা করছে তারা। যেকোনো ধরনের পরিবর্তনের ক্ষেত্রে দেশে কর্মসংস্থান বৃদ্ধির বিষয়টি বিবেচনায় নেওয়া হবে। 

আরও জানানো হয়, জনসাধারণের পরামর্শের জন্য কর্মব্যবস্থার একটি খসড়া ইতোমধ্যেই একটি জরিপভিত্তিক প্ল্যাটফর্মের মাধ্যমে সামনে আনা হয়েছে।

এর আগে, গেল বছরের ১ জানুয়ারি সংযুক্ত আরব আমিরাতে সংক্ষিপ্ত কর্মসপ্তাহ চালু করা হয়। শুক্রবার-শনিবারের পরিবর্তে সপ্তাহিক ছুটি নির্ধারণ করা হয় শনিবার ও রোববার। আর শুক্রবারে দেওয়া হয় অর্ধেক বেলা অফিস; অর্থাৎ, এইদিন কাজ করতে হয় দুপুর ১২ পর্যন্ত। বলতে গেলে দেশটিতে সাড়ে চারদিনের কর্মসপ্তাহ চালু রয়েছে। সংযুক্ত আরব আমিরাতের সরকারি ও বড় বড় বেসরকারি প্রতিষ্ঠানগুলো এই নিয়ম মেনে চলছে।

নতুন এই সংস্কার যে উদ্দেশ্য নিয়ে দেশটিতে চালু হয়েছিল, তা অনেকাংশেই সফল হয়েছে বলে জানিয়েছে আমিরাত কর্তৃপক্ষ। গবেষণায় দেখা গেছে, আমিরাতে নতুন কর্মসপ্তাহ চালুর পর সরকারি সংস্থাগুলোয় ৮৮ শতাংশ কর্মীর কর্মক্ষমতা বৃদ্ধি পেয়েছে।