ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

এবার মুঘল সম্রাটের সমাধি সরাতে চায় শিবসেনা

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: মঙ্গলবার, মার্চ ৭, ২০২৩

এবার মুঘল সম্রাটের সমাধি সরাতে চায় শিবসেনা
ভারতে হিন্দুত্ববাদী বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকে মুসলিমদের নামে থাকা প্রতিষ্ঠান, সংস্থা, স্থাপনা ও রাস্তার নাম পর্যন্ত পরিবর্তন করা হয়েছে। এবার মুঘল সম্রাট আওরঙ্গজেবের সমাধি অপসারণের দাবি তুলেছে কট্টর হিন্দুত্ববাদী সংগঠন শিবসেনা।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা গেছে, ভারতের মহারাষ্ট্র রাজ্যের শিবসেনা বিধায়ক এবং সেখানকার মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সমর্থক সঞ্জয় শিরসাত এই দাবি তুলেছেন।  

সঞ্জয় শিরসাত সোমবার বলেছেন, তিনি মহারাষ্ট্রের আওরঙ্গবাদ শহর থেকে মুঘল সম্রাট আওরঙ্গজেবের সমাধি অপসারণের দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখবেন। 

অপরদিকে অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন (মিম) আওরঙ্গবাদের নাম বদলে ছত্রপতি সম্ভাজিনগর করার সিদ্ধান্তের প্রতিবাদে যে আন্দোলন করছে, তাকে বিরিয়ানি পার্টি বলে কটাক্ষ করেছেন সঞ্জয় শিরসাত। সংগঠনটির স্থানীয় নেতা ইমতিয়াজ জলিল এমপির নেতৃত্বে গত ৪ মার্চ থেকে জেলা কালেক্টরের কার্যালয়ের সামনে ধারাবাহিক অনশন চলছে।

এ প্রসঙ্গে শিবসেনা বিধায়ক এদিন বলেন, এটি কোনো আন্দোলন নয়, একটি বিরিয়ানি পার্টি এবং এই পার্টির ছবিও ভাইরাল হয়েছে। নাম পরিবর্তন নিয়ে আওরঙ্গবাদের মুসলমানরা কিছু বলছে না, অথচ হায়দরাবাদের (মিম) লোকদের সমস্যা হয়েছে।

শিবসেনার এই নেতা ইমতিয়াজ জলিলকে উদ্দেশ করে বলেন, শহরের নাম পরিবর্তনে আপনার সমস্যা কেন? আপনি কী আওরঙ্গজেবের বংশধর? আপনাদের (মিম) নেতা আসাদউদ্দিন ওয়াইসি আওরঙ্গজেবের কবর জিয়ারত করেন এবং শ্রদ্ধা জানান।

সঞ্জয় শিরসাত আরও বলেন, আওরঙ্গজেবের স্মরণে কোনো দিন উদযাপন করা উচিত নয় এবং মুঘল সম্রাটের কবরের অবশিষ্টাংশও আওরঙ্গবাদ থেকে সরানো উচিত। আমি ওই দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠি লিখব।