ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, এপ্রিল ২০, ২০২৪ |

EN

আজ 'চিন্তা' করার দিন

ফিচার ডেস্ক | আপডেট: বুধবার, ফেব্রুয়ারী ২২, ২০২৩

আজ 'চিন্তা' করার দিন
আজ ২২ ফেব্রুয়ারি বিশ্ব চিন্তা দিবস। বিশ্বব্যাপী পালিত হয় এ দিনটি। সর্বপ্রথম ৯০ বছর আগে ১৯২৬ সালের গার্লস স্কাউটদের কথা মাথায় রেখে বিশ্বব্যাপী এই দিনটি উদযাপন শুরু হয়। বিশ্ব গার্ল গাইডস ও গার্ল স্কাউটের প্রতিষ্ঠাতা রবার্ট ব্যাডেন পাওয়েল এবং তার বোন বিশ্ব চিফ গাইড অ্যাগনেস ব্যাডেন পাওয়েলের জন্ম দিবস উপলক্ষে প্রতিবছর ২২ ফেব্রুয়ারি দিবসটি পালিত হয়ে আসছে।

১৯২৮ সালে তৎকালীন ভারতবর্ষে শুরু হয় গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের যাত্রা। পূর্ব পাকিস্তানের গার্ল গাইডস সংগঠনটি ১৯৪৭ সালের পর পাকিস্তান গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের শাখায় রূপান্তরিত হয়। স্বাধীনতার পর ১৯৭২ সালে বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশন একটি জাতীয় সংস্থা হিসেবে জাতীয় সংসদের অনুমোদন লাভ করে। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালন করা হয় এ দিনটি।

থিঙ্কিং ডে বা চিন্তা দিবস পালন করা হয় বিশ্বের ১৫০টিরও বেশি দেশে। বিশ্বব্যাপী গার্ল গাইডস এবং গার্ল স্কাউটসের ১০ লাখ মেয়ে আছে বর্তমানে। যাদের প্রত্যেকেরই বিভিন্ন পটভূমি, সংস্কৃতি এবং অভিজ্ঞতা রয়েছে। তাদের ভালোভাবে সামনের দিনগুলো নিয়ে চিন্তা করার জন্য এ দিনটি উদযাপন শুরু করেন গার্ল গাইডস ও গার্ল স্কাউটের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েল। স্কাউট মেয়েরা যেন আরও ভালোভাবে কাজ করার জন্য অভিজ্ঞতা নিতে পারে অন্যদের থেকে এবং কী করা উচিত, কীভাবে কাজ করলে ভবিষ্যতে গার্ল গাইডস এবং গার্ল স্কাউট আরও এগিয়ে যাবে তা নিয়ে চিন্তা করে।

এছাড়াও সব দুশ্চিন্তা দূরে রেখে নিজেদের ভাবনাগুলো নিয়ে ভাবতে পারে আজকের দিনটিতে। বিশ্ব চিন্তা দিবসের এ বছরের প্রতিপাদ্য হচ্ছে- ‘জাতি, ধর্ম, বয়স, জাতীয়তা, ক্ষমতা, চেহারা, লিঙ্গ, পরিচয় এবং অভিজ্ঞতা নির্বিশেষে সকলের সাথে সমান আচরণ করা’।

রবার্ট ব্যাডেন পাওয়েল এবং তার বোন অ্যাগনেস ব্যাডেন পাওয়েল গার্ল গাইড প্রতিষ্ঠা করেন। দুই বছর পরে, জুলিয়েট গর্ডন লো মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়াতে গার্ল গাইড শুরু করেন, পরিবর্তন এর নাম পরিবর্তন করে রাখেন গার্ল স্কাউটে। গার্ল স্কাউটদের ৭তম বিশ্ব সম্মেলন অনুষ্ঠিত হয় পোল্যান্ডে। সেদিন সিদ্ধান্ত নেওয়া হয় স্কাউট মেয়েরা প্রতিষ্ঠাতাদের জন্মদিনে সম্মানে দান করে তাদের কৃতজ্ঞতা প্রদর্শন করবে। রবার্ট ব্যাডেন ও অ্যাগনেস ব্যাডেনের জন্মদিন ছিল ২২ ফেব্রুয়ারি।

একই দিনে স্কাউট মেয়েদের জন্য চিন্তা দিবসও নির্ধারণ করা হয়। এদিনে স্কাউট মেয়েরা অন্যান্য দেশের স্কাউটদের নিয়ে চিন্তা করে। তাদের সঙ্গে যোগাযোগ করে এবং গার্ল স্কাউটরা সারা বিশ্বে গার্ল স্কাউটের কাজকে আরও এগিয়ে নেওয়ার প্রয়াসে এই দিনে একটি ছোট অনুদান সংগ্রহ করতে পারে। তবে সবাই এই দিনটি পালন করতে পারেন। নিজেদের যত দুশ্চিন্তা আছে সব ফেলে ভালো চিন্তাগুলো করুন।

সূত্র: ডেইজ অব দ্য ইয়ার