ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

আলাস্কায় ৪ রুশ বিমানকে তাড়া করল যুক্তরাষ্ট্র

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৬, ২০২৩

আলাস্কায় ৪ রুশ বিমানকে তাড়া করল যুক্তরাষ্ট্র
আলাস্কার আকাশে চারটি রুশ যুদ্ধবিমানকে তাড়া করেছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্সের। 

মার্কিন যুক্তরাষ্ট্রের এক প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, রাশিয়ার টিইউ-৯৫, বেয়ার-এইচ বোমারু বিমান এবং সুখই-থার্টি ফাইভসহ চারটি বিমানকে যুক্তরাষ্ট্রের দুটি এফ-সিক্সটিন যুদ্ধবিমান, দুটি এফ-থার্টিফাইভ যুদ্ধবিমান রাশিয়ার যুদ্ধবিমানগুলোকে তাড়িয়ে দেয়।  

রয়টার্স জানিয়েছে, এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোন হচ্ছে— একটি দেশের আকাশসীমার বাইরে এমন একটি এলাকা, যেখানে একটি দেশ জাতীয় নিরাপত্তার স্বার্থে বিমান শনাক্ত এবং নিয়ন্ত্রণ করার চেষ্টা করতে পারে। 

এদিকে উত্তর আমেরিকার অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (নোরেড) জানায়, রাশিয়ার যুদ্ধবিমানগুলো আন্তর্জাতিক আকাশসীমায় ছিল। আমেরিকা বা কানাডার সার্বভৌম আকাশসীমাতে প্রবেশ করেনি। নোরেড আলাস্কান এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোন বিদেশি বিমান পর্যবেক্ষণ করে এবং প্রয়োজন অনুসারে 'জোন' থেকে তাদের বাইরে যেতে বাধ্য করে।
  
গত বছরের অক্টোবরে এ ধরনের ঘটনা ঘটেছিল। ওই ঘটনায় রাশিয়ার দুটি বোমারু বিমান আকাশসীমায় প্রবেশ করে। এ সময় তাদের তাড়িয়ে দেওয়া হয়। ২০০৭ সাল থেকে বছরে ছয় থেকে সাতটি রুশ যুদ্ধবিমানকে আলাস্কান এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে প্রবেশে বাধা দেওয়া হয়। 

এদিকে মস্কোর ইউক্রেন আগ্রাসনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে চরম উত্তেজনা বিরাজ রয়েছে। তবে নোরেড জানিয়েছে, এসব যুদ্ধবিমানকে বিমানকে তারা কোনো হুমকি হিসেবে দেখা হচ্ছে না।