ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪ |

EN

ইবিতে এ্যান্টি র‍্যাগিং প্রোগ্রাম অনুষ্ঠিত

ক্যাম্পাস প্রতিবেদক | আপডেট: সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩

ইবিতে এ্যান্টি র‍্যাগিং প্রোগ্রাম অনুষ্ঠিত
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা ২০২২-২৩-এর অংশ হিসেবে এ্যান্টি র‍্যাগিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (৬ ফেব্রুয়ারি) সকাল ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের মীর মোশাররফ হোসেন একাডেমিক ভবনের ২০৪ নং কক্ষে লোক প্রশাসন বিভাগ এই আয়োজন করে।

এ সময় লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী আরিফা ইসলাম ভাবনার সঞ্চালনায় এবং বিভাগের সভাপতি প্রফেসর ড.লুৎফর রহমানের সভাপতিত্বে এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন লোক প্রশাসন বিভাগের প্রফেসর ড. মোহাম্মেদ আসাদুজ্জামান। এছাড়াও উপস্থিত ছিলেন অধ্যাপক ড. জুলফিকার হোসাইন, অধ্যাপক ড. গিয়াসউদ্দিন, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা ২০২২-২৩ এর উপ-রেজিস্ট্রার ও ফোকাল পয়েন্ট চন্দন কুমার দাসসহ বিভাগের কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।

এ সময় প্রধান আলোচক অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান শিক্ষার্থীদের র‍্যাগিং বিষয়ক করণীয় এবং বর্জনীয় বিষয়গুলো অত্যন্ত সুচারুরূপে তুলে ধরে দীর্ঘ আলোচনা করেন। তিনি বলেন, র‍্যাগিং একটি আর্ট যদি সেটি শিক্ষা দেয়। আমরা চেষ্টা করবো আমার হাত দিয়ে, চোখ দিয়ে, মুখ দিয়ে, হৃদয় দিয়ে অন্যকেউ যেনো ক্ষতিগ্রস্থ না হয়। কারণ আমরা যখন একটি ঢিল অন্যের দিকে ছুড়বো সেই ঢিল ঠিক আমাদের দিকে আসবেই। 

সভাপতি অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, শিক্ষা হচ্ছে দো-তলা ঘরের ন্যায়। নিচ তলা জীবাত্মা, উপর তলা পরম-আত্মা। নিচ তলা থেকে উপর তলায় উঠতে সিড়ি লাগে আর সে সিড়িটা হচ্ছে শিক্ষা। এ শিক্ষা ধর্মীয় শিক্ষা, কারিকুলাম, একাডেমিক শিক্ষা ইত্যাদি বিষয়গুলো যদি আমরা সঠিকভাবে শিখতে পারি তাহলে অবশ্যই র‍্যগিং দূরীভূত হবে।