ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪ |

EN

হাসান আজিজুল হকের জন্মদিন

ফিচার ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২, ২০২৩

হাসান আজিজুল হকের জন্মদিন
একজন বাংলাদেশি ঔপন্যাসিক ও ছোট গল্পকার। ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের বর্ধমানের যবগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বাংলা ভাষার অন্যতম প্রধান কথাসাহিত্যিক হিসেবে পরিগণিত। ষাটের দশকে আবির্ভূত এই কথাসাহিত্যিক তার সুঠাম গদ্য এবং মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য প্রসিদ্ধ। জীবনসংগ্রামে লিপ্ত মানুষের কথকতা তার গল্প-উপন্যাসের প্রধানতম অনুষঙ্গ। রাঢ়বঙ্গ তার অনেক গল্পের পটভূমি। আগুনপাখি তার রচিত প্রথম উপন্যাস।

রাজশাহী কলেজে পড়ার সময় কলেজের উদ্যমী তরুণ মিসবাহুল আজীমের সম্পাদনায় প্রকাশিত ভাঁজপত্র ‘চারপাতা’য় হাসানের প্রথম লেখা ছাপা হয়, লেখাটির বিষয় ছিল রাজশাহীর আমের মাহাত্ম্য। তবে সিকান্দার আবু জাফর সম্পাদিত সমকাল পত্রিকায় পত্রিকায় ১৯৬০ সালে ‘শকুন’ শীর্ষক গল্প প্রকাশের মধ্য দিয়ে হাসান আজিজুল হক সাহিত্যাঙ্গনে তার প্রতি দৃষ্টি আকর্ষণ করেন। তবে কৈশোর জীবনেই তার সাহিত্যচর্চার হাতেখড়ি।

তার উল্লেখযোগ্য উপন্যাস-আগুনপাখি, সাবিত্রী উপাখ্যান, শামুক। গল্পগ্রন্থ-সমুদ্রের স্বপ্ন শীতের অরণ্য, আত্মজা ও একটি করবী গাছ, জীবন ঘষে আগুন, নামহীন গোত্রহীন, পাতালে হাসপাতালে, নির্বাচিত গল্প, আমরা অপেক্ষা করছি, রাঢ়বঙ্গের গল্প, রোদে যাবো, হাসান আজিজুল হকের শ্রেষ্ঠগল্প, মা মেয়ের সংসার, বিধবাদের কথা ও অন্যান্য গল্প ইত্যাদি।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পুরস্কার, হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার, অলক্ত সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক সাহিত্য পুরস্কার, ফিলিপস সাহিত্য পুরস্কার, ক্রান্তি পদক, অমিয়ভূষণ সম্মাননা, প্রথম আলো বর্ষসেরা বই, মার্কেন্টাইল ব্যাংক পুরস্কার, আনন্দ পুরস্কার, সেলিম আল দীন লোকনাট্য পদক, শওকত ওসমান সাহিত্য পুরস্কার সহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। ২০১৮ সালের সেপ্টেম্বরে ‘সাহিত্যরত্ন’ উপাধি লাভ করেন। ২০২১ সালের ১৫ নভেম্বর মৃত্যুবরণ করেন।