ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ |

EN

টাঙ্গাইলে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা কৃষকের

হাফিজুর রহমান, টাঙ্গাইল প্রতিনিধি | আপডেট: রবিবার, নভেম্বর ১৩, ২০২২

টাঙ্গাইলে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা কৃষকের
চার দিকে দিগন্তজোড়া গ্রামীন মাঠ জুড়ে আবাদ হয়েছে ধান। চারদিকেই সবুজের সমারোহ। ধানের চারা থেকে বের হয়েছে শীষ। সেই ধানে ভরা সোনালী শীষ দোল খাচ্ছে বাতাসে। চারদিকে মৌ মৌ গন্ধের সুবাতাস বইছে। ধানের গাছের ফলন দেখে মন ভরে ওঠেছে উপজেলার কৃষকদের। 

এবছর চলতি মৌসুমে টাঙ্গাইলের মধুপুর উপজেলায় ১২ হাজার ৫’শ হেক্টর জমিতে বিভিন্ন উচ্চ ফলনশীল ও স্থানীয় জাতের আমন ধান চাষ করা হয়েছে। সরকারীভাবে প্রণোদনার মাধ্যমে বীজ ও সার দেওয়া হয়েছে প্রান্তিক পর্যায়ের কৃষকদের। ইতিমধ্যেই শুরু হয়েছে আমন ধান কাটার উৎসব। উপসহকারী কৃষি কর্মকর্তারা  প্রতিনিয়তই মাঠে গিয়ে কৃষকদেরকে দিচ্ছেন নানা পরামর্শ। তবে আবহাওয়া ভালো থাকায় এবছর আমন ধানের আবাদ ভালো হয়েছে। তাই গতবারের চেয়ে এবছর ধানের বাম্পার বফলনের সম্ভাবনা করছেন এ অঞ্চলের কৃষকরা। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, চারদিকেই সবুজ ধানের আবাদে মাঠ ভরে উঠেছে ধান। তবে কাঁচা-পাঁকা ধানের মাঠ জুড়ে দোলছে সোনলী ধানের শীষ। এদিকে কিছু কিছু এলাকায় ধান কেটে মাড়াই ঝাড়াই করে ঘরে তুলতে ব্যাস্ত সময় পার করছেন কৃষক-কৃষাণীরা।

অবার অন্যদিকে, কৃষকেরা পোকা দমনে ফসলের ও মানব দেহের ক্ষতিকারক রাসয়নিক দ্রব্য ব্যবহার না করে পাচিং পদ্ধতি শুরু করছে তারা। ফসলের বিভিন্ন ক্ষতিকর পোকা দমনে পোকা খাদক পাখি পাচিংয়ে বসে মাঝে মাঝে লাফিয়ে লাফিয়ে ধরছে আর খাচ্ছে ক্ষতিকর পোকা। 

গোলাবাড়ী ইউনিয়নের লোকদেও গ্রামের কৃষক আব্দুল খালেক মাষ্টার, অবসরপ্রাপ্ত সেনা সদস্য মতিয়ার রহমান ও আতিকুর রহমান বলেন, ‘গত বছর ধানের ভালো দাম পাওয়ায় এ বছর উন্নত জাতের ধান জমিতে চাষ করেছি। আবহাওয়া ভালো থাকায় গতবারের তুলনায় এবার আবাদ ভালো হয়েছে ফলনও বেশী পাব বলে আশা করছি।’ যদি ধানের দাম বেশী থাকে তাহলে আমরা কৃষকরা লাভবান হতে পারব।

কুড়িবাড়ী গ্রামের অপর কৃষক আব্দুল মজিদ মজনু বলেন, ‘উপজেলা কৃষি অফিস থেকে প্রণোদনা দিয়ে সহযোগীতা করছে। ১৪ বিঘা জমিতে ধান চাষ করেছি। ধানের গাছ ও শীষের অবস্থা ভালো দেখা যাচ্ছে। কৃষি কর্মকর্তারা মাঠে এসে পরামর্শ দিচ্ছে।’ গত বছর ধানের ভালো দাম পাওয়ায় উপজেলার কৃষকদের ধান চাষে আগ্রহ বেড়েছে। 

উপ-সহকারী কৃষি কর্মকর্তা আনিছুর রহমান বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার ও বর্তমান সরকারের উন্নয়নের ধারাকে আরো বেগবান করতে আমারা উপ-সহকারী কৃষিকর্মকর্তারা নিয়মিত ভাবে মাঠ পর্যায়ে গিয়ে কৃষকদের সার্বিক পরামর্শ দিয়ে যাচ্ছি। ফসলে ক্ষতিকর পোকা দমনে কৃষকদের পাচিং পদ্ধতি ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আল-মামুন রাসেল জানান, এবার আবহওয়া ভালো থাকায় আমন ধানের আবাদ খুবই ভালো হয়েছে । কৃষক মাঠ দিবসের মাধ্যমে ধানের উৎপাদন বৃদ্ধি করার লক্ষ্যে কৃষকদের আরও সচেতন করা হচ্ছে। কৃষি কর্মকর্তারা নিয়মিত মাঠে গিয়ে কৃষকদের পরামর্শ দিচ্ছে। যেন কৃষকেরা অধিক লাভাবান হতে পারেন। কৃষকের পাশে আমরা সব সময় নিরলসভাবে কাজ করে যাচ্ছি আগামী দিনেও কাজ করে যাব।