ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

ঢাবিতে ১৪ তম আন্তর্জাতিক আন্ত:বিশ্ববিদ্যালয় স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব শুরু

নাইমুর রহমান ইমন, ঢাবি প্রতিনিধি | আপডেট: রবিবার, নভেম্বর ৬, ২০২২

ঢাবিতে ১৪ তম আন্তর্জাতিক আন্ত:বিশ্ববিদ্যালয় স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব শুরু
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে ৫ নভেম্বর ২০২২ শনিবার ছাত্র-শিক্ষক কেন্দ্রে ঢাকা ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটি আয়োজিত ৪ দিনব্যাপী ১৪তম ইন্টারন্যাশনাল ইন্টার ইউনিভার্সিটি শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল'- এর উদ্বোধন করেন। 

এসময় অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ইউএনএইচসিআর-এর প্রতিনিধি মি. জোহানেস ভন ডার ক্ল, বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা জাহিদুর রহিম অঞ্জন এবং সংগঠনের সাধারণ সম্পাদক কে এম ইমাম ইসলাম উপস্থিত ছিলেন।

৫ থেকে ৭ নভেম্বর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে উদযাপিত হবে আন্তর্জাতিক আন্তঃ বিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব (IIUSFF)-এর ১৪তম আসর।

ঢাকা ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটি (DUFS) জানায়,গত ১৩ টি আসর ধরে IIUSFF বিশ্বমঞ্চে আমাদের দেশের ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরছে। এরই ধারাবাহিকতায় এবারে ‘পুতুল নাচ’-এর মোটিফে পুরো উৎসবটি সাজানো হয়েছে। পুতুল নাচ বাংলাদেশের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ, এদেশের মানুষের গল্প বলার চিরায়ত মাধ্যম। অভিনেতা, অভিনেত্রীদের পূর্বে গল্প বলার মঞ্চটি পুতুলের স্ট্রিং-এর দখলে ছিল। চিরায়ত লোকজ ও পৌরাণিক গল্পগুলো পুতুল নাচের মধ্য দিয়ে উঠে দর্শকের সামনে উঠে আসতো। আর তাই, বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ নির্মাতাদের আধুনিক প্ল্যাটফর্ম হিসেবে IIUSFF, ঐতিহ্যের সুতোয় বাঁধা পুতুল নাচ-কে নিজেদের চতুর্দশতম আসরের থিম হিসেবে নির্বাচন করেছে।

DUFS আরও উল্লেখ করে, এবারের আসরে, ৯১ টি দেশ থেকে ১১৪৭টি চলচ্চিত্র জমা পড়েছে। এর মধ্যে শুধুমাত্র নির্বাচিত চলচ্চিত্রগুলোই মূলপর্বে প্রদর্শিত হবে।

DUFS সকলকে এই রঙিন উৎসবে আমন্ত্রণ জানাচ্ছে। টিএসসি প্রাঙ্গনে দেখানো হবে সমকালীন বিশ্বকে সারা বিশ্বের তরুণ নির্মাতাদের দৃষ্টিতে, পরিচিত করা হবে তাদের ভাবনা ও সংস্কৃতির সাথে। তারুণ্য ও বৈচিত্র‍্যের এই মিলনমেলায় সকলের অংশগ্রহণ আগামীর নির্মাতাদের উৎসাহিত করবে।