ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, নভেম্বর ২৮, ২০২২ |

EN

ইনস্টাগ্রামে আর হেনস্থা হতে হবে না

তথ্যপ্রযুক্তি ডেস্ক | আপডেট: বুধবার, অক্টোবর ২৬, ২০২২

ইনস্টাগ্রামে আর হেনস্থা হতে হবে না
বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। ব্যবহারকারীদের কথা মাথায় রেখে একের পর এক আপডেট নিয়ে আসছে সাইটটিতে। বর্তমানে শুধু ছবি বা ভিডিও শেয়ারের জন্যই নয়, কনটেন্ট ক্রিয়েটারদের জন্যই একটি দারুণ প্ল্যাটফর্ম এটি।

ইনস্টাগ্রাম বেশ কয়েকদিন আগে নারী ব্যবহারকারীদের জন্য বিশেষ এক ফিচার এনেছিল। ইনস্টাগ্রামে অশ্লীল ছবি বা ভিডিও পাঠালেও তা ওপেন হবে না। এবার সবার জন্য আরও এক ফিচার নিয়ে এলো। মাঝে মধ্যেই সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে গিয়ে অনেকেই হেনস্থার স্বীকার হোন। এখন থেকে আপনাকে সেই পরিস্থিতি থেকে বাঁচাবে ইনস্টাগ্রাম নিজেই।

সম্প্রতি ইনস্টাগ্রাম তার ব্যবহারকারীদের হেনস্থা হওয়ার হাত থেকে বাঁচাতে হিডেন ওয়ার্ডসের আপডেটসহ আরও নতুন নতুন ফিচার নিয়ে এসেছে। অর্থাৎ এখন যদি ব্যবহারকারী কাউকে ব্লক করেন, তা হলে তার কাছে অতিরিক্ত আরও অ্যাকাউন্ট ব্লক করারও অপশন থাকবে।

এতে ব্লক করা অ্যাকাউন্ট ব্যবহারকারীরা আবার নতুন করে ব্যবহারকারীদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন না। অ্যাকাউন্ট রিকোয়েস্ট এবং কমেন্ট থেকে স্বয়ংক্রিয় ভাবেই অপরাধমূলক, হেনস্থামূলক বিষয়বস্তু কিংবা এ ধরনের অ্যাকাউন্ট অপসারণ করবে হিডেন ওয়ার্ডস। সংস্থার মতে, সাধারণত গড়ে প্রায় ৪০ শতাংশ মন্তব্য আপত্তিকর হয়ে থাকে।এসব অ্যাকাউন্টগুলো এখন স্বয়ংক্রিয় ভাবেই ব্লক হয়ে যাবে।

গত বছর এই ফিচার চালু হওয়ার পর থেকে প্রায় কমপক্ষে ১০ হাজার ফলোয়ারের প্রতি পাঁচজনের মধ্যে একজনেরও বেশি এই হিডেন ওয়ার্ডস ফিচারটি সক্রিয় করেছেন। তবে সব ব্যবহারকারীর জন্য এটি উন্মুক্ত করা হয়নি।

বর্তমানে হিডেন ওয়ার্ডস ফিচারটি পরীক্ষামূলক অবস্থায় রয়েছে। খুব শিগগির সব ব্যবহারকারী এটি ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে প্রতিটি ব্যবহারকারী যে কোনো সময় সেটিংস অন বা অফ রাখতে পারবেন।সেই সঙ্গে অতিরিক্ত শব্দ, বাক্যাংশ বা ইমোজি লুকিয়ে রাখতে চান এমন একটি কাস্টমাইজড তালিকাও তৈরি করতে পারবেন।

সূত্র: লাইভমিন্ট