ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

উন্নয়নের ছোঁয়ায় পাল্টে গেছে আত্রাই খাদ্য গোডাউনের চিত্র

উপজেলা প্রতিনিধি | আপডেট: রবিবার, অক্টোবর ১৬, ২০২২

উন্নয়নের ছোঁয়ায় পাল্টে গেছে আত্রাই খাদ্য গোডাউনের চিত্র
খাদ্য মজুদ সমস্যা নিরশনে নওগাঁর আত্রাই তিন হাজার পাঁচ'শ মেট্রিকটন ধারণ সম্পন্ন এলএসডি (খাদ্য গোডাউনে) লেগেছে উন্নয়নের ছোঁয়া। বর্তমান অর্থ বছরে নৌবাহিনীর তত্তাবধানে ১ কোটি ১৩ লাখ টাকা ব্যায়ে গোডাউনে ধান-চাল সংরক্ষন ও উত্তোলনে গাড়ী যাতায়াতের রাস্তা তৈরী এবং সীমানা প্রাচীরে কাঁটা তার স্থাপন ও রংতুলির আঁচরে মূল ফটককে গড়ে তোলা হয়েছে। লেগেছে এ গোডাউনে উন্নয়নের ছোঁয়া।

জানা যায়, ১৯৪৩ সনে ধান-চাল সংরক্ষনের লক্ষে ৩ হাজার ৫'শ মেট্রিকটন ধারণ সম্পন্ন টিন শেডের ৫টি গোডাউন তৈরী করা হয়। পর্যায়ক্রমে জেলায় ৩টি এ শ্রেণিভুক্ত গোডাউনের মধ্যে আত্রাই গোডাউন দ্বিতীয় স্থান পায়। পরবর্তীতে ১৯৬২-৬৩ সনে নিচু মেঝের টিন শেডের ২টি গোডাউন ভেঙ্গে মেঝে উঁচু করে ছাদ দিয়ে তৈরী করা হয়। বর্ষা মৌসুমে পানিতে ডোবার হাত থেকে বাঁচাতে ১৯৯৪-৯৫ সনে বাকী ৩টি গোডাউন ভেঙ্গে মেঝে উঁচু করে ছাদ দিয়ে তৈরী করা হয়। গোডাউন ঘর উঁচু করে তৈরী করা হলেও গাড়ী চলাচলের রাস্তা নিচু রয়ে যায়। আত্রাই নদী সংলগ্ন হওয়ায় প্রতি বছর বর্ষা মৌসুমে পানি ঢুকে রাস্তা ডুবে গেলে সে সময় গোডাউন থেকে চাল উত্তোলন করতে নানা সমস্যায় পরতে হতো। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, গোডাউনে প্রবেশে সেকালের মূল ফটোকটি ভেঙ্গে নতুন করে তৈরী করা হয়েছে। পাঁচটি গোডাউনের চারপাশ এবং ধান-চাল সংরক্ষন ও উত্তোলনে গাড়ী যাতায়াতের নিচু কাঁচা রাস্তা উঁচু করে আর সিসির মাধ্যমে পাকা করা হয়েছে। চার পাশ দিয়ে লাগানো হয়েছে ৫৫ টি শুপারি গাছ। সেইসাথে গত বছর লাগানো কিছু ফল ও কাঠের গাছ বেড়ে চলেছে। এছাড়া সৌন্দর্য বৃদ্ধি করতে ফাঁকা স্থানে বসানো হয়েছে স্থায়ী আটটি ফুলের টব। পাশাপাশি সকাল-বিকেল ও রাতে নদীর হিমেল হাওয়া আহরণে দশ আসনের স্থায়ী দুটি সোফা ও বেঞ্চ তৈরী করা হয়েছে। 

মিল মালিক সমিতির সভাপতি ওহিদুর রহমান বলেন, গোডাউনের ভিতর ও বাহিরের রাস্তা নিচু এবং কাঁচা হওয়ায় প্রতি বছর বর্ষা মৌসুমে ধান-চাল সংরক্ষন ও উত্তোলন করতে নানা সমস্যায় পড়তে হয়েছে। বর্তমানে রাস্তা উঁচু ও পাকা হওয়ায় আমরা অনন্দিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও গোড়াউনের তত্তাবধায়ক রিয়াজুল হককে ধন্যবাদ জানান তিনি। 

গোডাউন ভারপ্রাপ্ত কর্মকর্তা রিয়াজুল হক বলেন, মাননীয় প্রধান মন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী সারা দেশে উন্নয়নের অংশ হিসাবে এ গোডাউনেও উন্নয়নের ছোঁয়া লেগেছে। আমি যোগদান করার পর থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা ফুড স্যারের সহায়তায় উন্নয়ন প্রকল্পটি বের করেছি। তবে কিছু কাজ বাকী আছে যা করতে পারলে তৃপ্ত হবেন জানিয়ে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।