ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, এপ্রিল ২০, ২০২৪ |

EN

বিদেশ পাঠানোর নামে শিক্ষার্থীদের সাথে প্রতারণা, আটক ১

নিজস্ব প্রতিবেদক | আপডেট: মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

বিদেশ পাঠানোর নামে শিক্ষার্থীদের সাথে প্রতারণা, আটক ১
সিলেটের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে পাঠানোর নামে ব্যাংক স্টেটমেন্ট ও সার্টিফিকেটসহ বিভিন্ন ভুয়া ডকুমেন্ট তৈরি করে প্রতারণার অভিযোগে ‘এডুকেশন কেয়ার’ নামে একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং পরিচালক আবদুল্লাহ আল নোমানকে গ্রেফতার করেছে পুলিশ।

আমেরিকান দূতাবাসের দায়ের করা মামলার ভিত্তিতে পুলিশ সোমবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে তাকে গ্রেফতার করে।

গ্রেফতারকৃত নোমান সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার রাজনপুর গ্রামের আবদুস সাত্তারের ছেলে। এ ছাড়া সিলেট মহানগরীর জেল রোড পয়েন্টের সিলকো টাওয়ারের ‘এডুকেশন কেয়ার’ নামক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং পরিচালক।

সিলেট মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ জানান, শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে পাঠানোর নামে ‘এডুকেশন কেয়ার’ বিভিন্ন জাল কাগজ, ব্যাংক স্টেটমেন্ট, সার্টিফিকেট তৈরি করে ভিসা প্রসেসিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করেছে। প্রতারণার শিকার শিক্ষার্থীরা ভিসার আবেদন করে সাক্ষাৎকারের জন্য গেলে বিষয়টি যুক্তরাষ্ট্র দূতাবাসের নজরে আসে। এরই পরিপ্রেক্ষিতে দূতাবাসের দুই কর্মকর্তা সিলেট কোতোয়ালি থানায় হাজির হয়ে মামলা দায়ের করেন। প্রাথমিক তদন্ত শেষে অভিযোগের সত্যতা পাওয়ায় ‘এডুকেশন কেয়ার’র কর্ণধার নোমানকে সোমবার দুপুরে গ্রেফতার করা হয়।

পুলিশের উপকমিশনার আরও জানান, ১৬ জন শিক্ষার্থীদের সঙ্গে এমন প্রতারণা করেছে ‘এডুকেশন কেয়ার’। তদন্তের স্বার্থে প্রতিষ্ঠানটি বন্ধ রেখেছে পুলিশ। গ্রেফতারকৃত নোমানের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার প্রক্রিয়া চলছে।