ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪ |

EN

শিল্পকলা পদক পাচ্ছেন ১৮ গুণী ও দুই সংগঠন

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০২২

শিল্পকলা পদক পাচ্ছেন ১৮ গুণী ও দুই সংগঠন
নাটক, সংগীত, নৃত্য, আবৃত্তি, চিত্রকর্মসহ শিল্পের বিভিন্ন শাখায় অবদানের স্বীকৃতিস্বরূপ শিল্পকলা পদক ২০১৯ ও ২০২০ পাচ্ছেন ১৮ গুণীজন ও দুই সংগঠন। আজ বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে হবে এ পদক বিতরণ অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
 
শিল্পকলা পদক বিজয়ীদের প্রত্যেককে স্বর্ণপদক, সনদপত্র ও নগদ এক লাখ টাকার চেক প্রদান করা হবে। পদকপ্রাপ্তরা হলেন- নাট্যকলায় ২০১৯ সালে মাসুদ আলী খান ও ২০২০ সালে মলয় ভৌমিক, কণ্ঠসংগীতে হাসিনা মমতাজ ও মাহমুদুর রহমান বেণু, চারুকলায় আব্দুল মান্নান ও শহিদ কবীর, চলচ্চিত্রে অনুপম হায়াৎ ও শামীম আখতার, নৃত্যকলায় লুবনা মারিয়াম ও শিবলী মোহাম্মদ, লোকসংস্কৃতিতে শম্ভু আচার্য্য ও শাহ আলম সরকার, যন্ত্রসংগীতে মো. মনিরুজ্জামান ও মো. সামসুর রহমান, আবৃত্তিতে হাসান আরিফ ও ডালিয়া আহমেদ। আর সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে ‘ছায়ানট’ ও ‘দিনাজপুর নাট্য সমিতি’।
 
জাতীয় পর্যায়ে দেশের শিল্প-সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য ২০১৩ সাল থেকে গুণীজনদের সম্মান ও স্বীকৃতি জানিয়ে আসছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।