ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, এপ্রিল ২০, ২০২৪ |

EN

সন্তান জন্ম দিয়ে পরীক্ষার হলে মা

কুষ্টিয়া প্রতিনিধি | আপডেট: মঙ্গলবার, সেপ্টেম্বর ২০, ২০২২

সন্তান জন্ম দিয়ে পরীক্ষার হলে মা
কুষ্টিয়ার শহরের এক স্কুল ছাত্রী ছেলে সন্তান জন্মের কয়েক ঘণ্টা পর পরীক্ষা কেন্দ্রে গিয়ে পরীক্ষা দিয়ে আলোড়ন সৃষ্টি করেছে। ওই ছাত্রীর মানসিক মনোবল নিয়ে ইতোমধ্যে ভূয়সী প্রশংসা করেছেন স্থানীয়রা। সন্তানটি জন্মগ্রহণ করেছে কুষ্টিয়ার পূর্ব মিলপাড়ার নগর মাতৃসদন হাসলাতালে।

স্থানীয়রা জানিয়েছেন, প্রসূতি মেঘলা খাতুনের বিয়ে হয় ২০২১ সালের মার্চ মাসের ১৫ তারিখে। তার স্বামী আল-আমিন একটি কারখানায় কাজ করেন। সে এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন। আজ মঙ্গলবারের (২০ সেপ্টেম্বর) আগের পরীক্ষাগুলো ঠিকভাবেই দিয়েছেন। তবে মঙ্গলবার পরীক্ষা শুরুর কয়েকঘণ্টা আগে প্রসব বেদনা উঠলে সকাল ৭ টার দিকে কুষ্টিয়ার পূর্ব মিলপাড়ায় অবস্থিত নগর মাতৃসদন হাসলাতালে প্রসুতিকে ভর্তি করা হয়। এরপর সকাল সাড়ে ৮টার দিকে ফুটফুটে এক ছেলে সন্তানের জন্ম দেয় সে। এর কিছুক্ষন পর মেঘলা খাতুন শারিরীকভাবে সুস্থ বোধ করলে এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করতে চান। 

পরে পরীক্ষা পরিচালনা সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে মেঘলা খাতুন যথাসময়ে পরীক্ষায় অংশগ্রহণ করেন। মেঘলা খাতুন আলাউদ্দিন আহামেদ ক্যাডেট স্কুল থেকে এসএসসি পরিক্ষায় অংশ গ্রহণ করেন। তার পরিক্ষার কেন্দ্র ছিলো কুষ্টিয়া হাইস্কুল। তার বাড়ি কুষ্টিয়ার চড় মিলপাড়ার গড়াই আবাসনে। পরিক্ষার পুর্বে সাড়ে ১০টায় এম্বুলেন্সে করে কেন্দ্রে পৌছে দেয় হাসপাতাল কতৃপক্ষ। 

পরিক্ষার্থী ও নবজাতক শিশুর মা মেঘলা খাতুন বলেন, আমি শারীরিকভাবে সুস্থ থাকলেও এখানকার ডাক্তার ও স্টাফরা আমাকে মানুষিকভাবে সাহস যুগিয়েছেন। এখানকার সেবার মান অনেক উন্নত। তাই আমি আমার সন্তান রেখে পিছুটান না রেখে পরিক্ষা দিতে গিয়েছি। 

এবিষয়ে চিকিৎসক সুমাইয়া সারমিন বন্যা বলেন, সন্তান জন্ম দেওয়ার পর আমরা মেঘলা খাতুনের শারীরিক পরিক্ষা করে তাকে পরিক্ষার হলে পাঠায়।

মাতৃসদন হাসলাতালের প্রজেক্ট ম্যানেজার রাহেলা পারভিন বলেন, আমি সহ আমাদের সকল স্টাফ আজকে খুবই আনন্দিত। কারন একজন পরিক্ষার্থী আমাদের এখানে সুস্থভাবে সন্তান জন্ম দিয়ে এসএসসি পরিক্ষা দিলো। আমরা এখানে আমাদের প্রতিটি প্রসুতি মাকে নিবিড়ভাবে যত্নের মাধ্যমে সেবা প্রদান করে থাকি। আমি নবজাত ও তার মা সহ পরিবারের মঙ্গল কামনা করি।