ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, এপ্রিল ২০, ২০২৪ |

EN

বাড়িতে ফিরলেন সাগর থেকে উদ্ধার হওয়া ৬৫ জেলে

নিজস্ব প্রতিবেদক | আপডেট: সোমবার, আগস্ট ২২, ২০২২

বাড়িতে ফিরলেন সাগর থেকে উদ্ধার হওয়া ৬৫ জেলে
বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে নিখোঁজ হওয়া ৬৫ জেলেকে পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জ থেকে উদ্ধার করা হয়েছে। এ সময় তাদের ব্যবহৃত তিনটি মাছ ধরা ট্রলারও উদ্ধার করা হয়।

সোমবার (২২ আগস্ট) সকালে সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এ.কে.এম ইকবাল হোসেন চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে রোববার (২১ আগস্ট) বিকেলে উদ্ধারকৃত জেলেদের তাদের স্বজনের হাতে তুলে দেওয়া হয়। তবে একই দিন সন্ধ্যায় বনবিভাগের সদস্যরা এসব জেলেকে গহীন সুন্দরবনের মাহমুদা নদী ও হলদেবুনিয়া রায়মঙ্গল নদী থেকে মাছ ধরা ট্রলারসহ উদ্ধার করেন।

উদ্ধারকৃত জেলেদের মধ্যে বরগুনা পাঘরঘাটার ৩৮ জন, পিরোজপুর মঠবাড়িয়া ও ভাঙ্গামারি ১২ জন, ভোলার আইচা এলাকার ১৫ জন রয়েছেন।

জানা গেছে, গত শুক্রবার (১৯ আগস্ট) বঙ্গোপসাগরে মাছ ধরার সময় ৫টি ট্রলারে প্রায় ৯০ জন জেলে দুর্যোগের মধ্যে পড়ে যায়। এ সময় তিনটি ট্রলারে থাকা ৬৫ জেলে কোন রকমে জীবন বাঁচিয়ে লোকালয়ে ওঠেন। পরে বাকী দুটি ট্রলার সাগরের মধ্যে বড় বড় ঢেউ, প্রবল স্রোত ও ঝড়ো হাওয়ার মধ্যে পড়ে ডুবে যায়। এ সময় দুটি ট্রলারে থাকা প্রায় ২০ থেকে ২৫ জন জেলে এখনও নিখোঁজ রয়েছে।

উদ্ধার হওয়া জেলেদের বরাত দিয়ে এ.কে.এম ইকবাল হোসেন চৌধুরী জানান, গত শনিবার সন্ধ্যায় বনবিভাগ সাতক্ষীরা রেঞ্জের স্মার্ট পেট্রোল টিম-২ এর টিম লিডার স্বাদ আলী জামির নেতৃত্বে বনবিভাগের সদস্যরা মালঞ্চ নদী হয়ে মাহমুদা নদী যাওয়ার সময় তাদের দেখে দুটি ট্রলারে থাকা ৪১ জেলে কান্নাকাটি করতে থাকেন। এ সময় তারা কাছে যান ও তাদের উদ্ধার করেন। পরে তাদের খাবার ও পানির ব্যবস্থা করেন।

তিনি আরও জানান, জেলেরা এখানে কিভাবে এলেন তা বলতে পারেননি। অপরদিকে বনবিভাগের হলদেবুনিয়া স্মার্ট পেট্রোল টিমের সদস্যরা একই দিনে রায়মঙ্গল নদী থেকে ভাসমান দুটি ট্রলারে থাকা আরও ২৪ জেলেকে উদ্ধার করে তাদের কাছে নিয়ে যান।