ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ |

EN

ভাঙনের কবলে বদনাতলী হুমকির মুখে বসতভিটা সহ ফসলি জমি

উপজেলা প্রতিনিধি | আপডেট: বুধবার, আগস্ট ৩, ২০২২

ভাঙনের কবলে বদনাতলী হুমকির মুখে বসতভিটা সহ ফসলি জমি
পটুয়াখালীর গলাচিপা উপজেলার বুড়াগৌরাঙ্গ নদীর অব্যাহত ভাঙন রোধের ব্যবস্থা না থাকায় প্রতি বছর নদী গর্ভে বিলীন হচ্ছে ফসলি জমি। এর ফলে ভাঙন কবলিত মানুষের আবাস চাহিদায় আবাদি জমিতে বাড়ছে চাপ। তৈরি হচ্ছে নতুন বাড়িঘর। ফসলি জমি এবং বসতভিটা হারিয়ে চোখের জলে ভাসছে গলাচিপা উপজেলার রতনদী তালতলীর ইউনিয়নের অনেক বাসিন্দার।   

সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার বুড়াগৌরাঙ্গ নদীর র্তীরবর্তী এলাকা, গ্রামার্দ্দন থেকে ৩ কিলোমিটার উত্তরে প্রায় পাতাবুনিয়া পর্যন্ত বুড়াগৌরাঙ্গ নদীর ভাঙনে বিলীন হয়ে গেছে শত শত বসতভিটা ও ফসিল জমি। ভাঙন প্রতিরোধে জিও ব্যাগ ফেলে স্থায়ীভাবে তীর সংরক্ষণের উদ্যোগ নিচ্ছে পানি উন্নয়ন বোর্ড। ভাঙন প্রতিরোধে এরমধ্যে ১২০ মিটার কাজ চলমান আছে। 

বদনাতলী থেকে মিরাজ মীর জানান, বুড়াগৌরাঙ্গ নদীর ভাঙনে শতাধিক বাড়িঘর সহ অনেক ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। হুমকির মুখে রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ, হাট-বাজারসহ শতাধিক বসতবাড়ি। দিশেহারা নদী তীরবর্তী গ্রামবাসী।

স্থানীয় অন্যান্য আরও লোকজনের সাথে কথা বলে জানা যায়, গত কয়েক বছরে নদীর অব্যাহত ভাঙ্গনে উপজেলার রতনদী তালতলী ইউনিয়নের গ্রামার্দ্দন, বদনাতলী খেয়াঘাট ও বদনাতলী সুলিজসহ মোট প্রায় ২শ' থেকে ৩শ' একর জমি নদীর গর্ভে বিলীন হয়ে গেছে বলে স্থানীয়দের কাছ থেকে জানা যায়।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ আরিফুল ইসলাম বলেন, বর্তমানে ওখানে আমাদের ১২০ মিটার কাজ চলমান ও বাকি কাজের ব্যাপারে আমি ওখানে লোক পাঠিয়ে বিষয়টা দেখবো।