ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

শেরপুরের নকলায় বিলুপ্তপ্রায় বনবিড়াল উদ্ধার, পরে অবমুক্ত

নিজস্ব প্রতিবেদক | আপডেট: রবিবার, এপ্রিল ৩, ২০২২

শেরপুরের নকলায় বিলুপ্তপ্রায় বনবিড়াল উদ্ধার, পরে অবমুক্ত
শেরপুরের নকলায় বিলুপ্তপ্রায় একটি বনবিড়াল উদ্ধার করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দেখে জেলা বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা শনিবার বিকেলে উপজেলার দক্ষিণ নকলা গ্রাম থেকে এই বনবিড়ালটি উদ্ধার করেন। পরে শনিবার সন্ধ্যায় এটিকে অবমুক্ত করা হয়।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং স্থানীয় সূত্রে জানা গেছে, শনিবার ভোরে বনবিড়ালটি খাবারের সন্ধানে নকলা উপজেলার দক্ষিণ নকলা গ্রামের মো. ফিরোজ মিয়ার বাড়িতে প্রবেশ করে। টের পেয়ে ওই বাড়ির লোকজন এটিকে আটক করে শিকল দিয়ে গাছের সঙ্গে বেঁধে রাখেন। পরে শনিবার দুপুরে স্থানীয় এক তরুণ গলায় শিকল বাঁধা অবস্থায় ওই বনবিড়ালের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করেন। বিষয়টি অল্প সময়ের মধ্যে স্থানীয় লোকজন ও গণমাধ্যমকর্মীদের নজরে আসে। খবর পেয়ে জেলা বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. মঞ্জুরুল আলমের নেতৃত্বে বন বিভাগের কর্মকর্তারা বিকেলে দক্ষিণ নকলা গ্রামে গিয়ে বনবিড়ালটি উদ্ধার করেন ও তাঁদের হেফাজতে নেন। পরে শনিবার সন্ধ্যায় শেরপুর সদর উপজেলার মৃগী নদীর পাড়ে এটিকে অবমুক্ত করা হয়।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মঞ্জুরুল আলম শনিবার রাত ৮টার দিকে বলেন, বিলুপ্তপ্রায় বনবিড়ালটি আটকের খবর পেয়েই তাঁরা দ্রুত ঘটনাস্থলে গিয়ে সেটিকে উদ্ধার করেন। পরে সেটিকে অবমুক্ত করা হয়। তিনি আরও বলেন, বনবিড়াল খাদ্যশৃঙ্খলের গুরুত্বপূর্ণ অংশ এবং ফসলের জন্য ক্ষতিকর পোকামাকড় ও ছোট ছোট প্রাণী খেয়ে জীবনধারণ করে। এ ছাড়া প্রাণীটি মানুষের তেমন কোনো ক্ষতি করে না। ২০১২ সালের বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে বন্য প্রাণীর তালিকার তফসিল-১ অনুযায়ী প্রজাতিটি ‘সংরক্ষিত’ বলে জানান এই বন কর্মকর্তা।

সুত্র: প্রথম আলো